অ্যালবার্টাতে এআই ডিপফেকস বাড়ছে কারণ পুলিশ অভিভাবকদের সতর্ক থাকার জন্য সতর্ক করেছে৷

অ্যালবার্টাতে এআই ডিপফেকস বাড়ছে কারণ পুলিশ অভিভাবকদের সতর্ক থাকার জন্য সতর্ক করেছে৷


কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ক্রমাগত বিকাশ এবং আরও অ্যাক্সেসযোগ্য হয়ে উঠছে, আইন প্রয়োগকারী এবং অন্যান্য অপরাধ সংস্থাগুলি, আলবার্টা সহ, শিশুদের যৌনতাপূর্ণ ছবি এবং ভিডিও জড়িত ডিপফেকগুলির দ্রুত বৃদ্ধি সম্পর্কে সতর্ক করছে৷

ডিপফেক হল এমন ভিডিও, ছবি বা অডিও রেকর্ডিং যা দেখতে এবং বাস্তবসম্মত শোনাতে পারে কিন্তু এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি বা পরিবর্তন করা হয়েছে।

cybertip.ca, শিশুদের অনলাইন যৌন শোষণ এবং অপব্যবহারের রিপোর্ট করার জন্য একটি কানাডিয়ান টিপ লাইন, গত বছরে সারা দেশে প্রায় 4,000টি যৌন স্পষ্ট ডিপফেক ছবি এবং শিশু এবং যুবকদের ভিডিও প্রক্রিয়া করেছে৷

আলবার্টা ল এনফোর্সমেন্ট রেসপন্স টিমস (ALERT) এর অধীনে আলবার্টার ইন্টিগ্রেটেড চাইল্ড এক্সপ্লয়টেশন (আইসিই) ইউনিট বলছে যে সমস্যাটি প্রদেশ জুড়ে প্রচলিত এবং ক্রমবর্ধমান।

“এটি আইসবার্গের টিপ যা আমরা দেখতে শুরু করছি,” Cst বলেছেন। আইসিই ইউনিটের সাথে হিদার ব্যাঙ্গেল।

“আমি মনে করি না যে আমরা এটি দেখতেও শুরু করেছি যে এটি কতটা ক্ষতি করতে চলেছে তবে সক্ষমতা এবং সহজ অ্যাক্সেসের কারণে শিশু সুরক্ষা এবং ইন্টারনেট শিশু শোষণের ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ। এটি এই জিনিসগুলি তৈরি করা।”

বাঙ্গেল বলেছেন যে তিনি এমন ঘটনাগুলি তদন্ত করেছেন যেখানে সহপাঠীরা অন্য ছাত্রের পর্নোগ্রাফিক ছবি তৈরি করতে প্রযুক্তি ব্যবহার করেছে, তবে প্রধান উদ্বেগের বিষয় হল স্ক্যামারদের ক্রমবর্ধমান রিপোর্ট হ'ল AI-জেনারেট করা ছবিগুলিকে অনলাইনে যুবকদের “সেক্সটর্ট” করার জন্য, অর্থের জন্য বা অন্যান্য যৌন ছবি তোলার জন্য।

“এটা আক্ষরিক অর্থে যৌন নির্যাতনের মহামারীর মতো,” তিনি বলেছিলেন। “এটি অবশ্যই আমাদের কাজকে আরও কঠিন করে তুলবে কারণ আমরা আমাদের ইউনিটের আকার তিনগুণ করতে পারি এবং এখনও ব্যস্ত থাকতে পারি।”

ডিপফেক শিশু পর্নোগ্রাফি আইনের আওতায় পড়ে যার মধ্যে শিশু যৌন নির্যাতনের উপাদানের উৎপাদন এবং বিতরণও রয়েছে, কিন্তু ব্যাঙ্গেল বলেছেন যে এই ঘটনাগুলির তদন্ত করা চ্যালেঞ্জিং কারণ বেশিরভাগ অপরাধী কানাডায় নয়, অনেকের উদ্ভব পশ্চিম আফ্রিকা থেকে।

“আমি এখন কয়েকটি ক্ষেত্রে জানি যেখানে শিশুটি শপথ করে যে তারা একটি অন্তরঙ্গ ছবি পাঠায়নি,” তিনি বলেছিলেন। “এই শিশুটির পুরো পৃথিবী। এমনকি ফটোতে তাদের না হলেও শুধু ধারণা, অপমান, এবং বোঝানোর চেষ্টা করা হচ্ছে, 'সেটা আমি নই।'

কানাডিয়ান সেন্টার ফর চাইল্ড প্রোটেকশন (C3P) বলেছে যে সমস্যাটি সারা দেশে বছরের পর বছর বর্ধিত প্রতিবেদনের সাথে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এবং এখন এআই প্রযুক্তি এবং কোম্পানিগুলির আশেপাশে বর্ধিত নিয়মের পক্ষে কথা বলছে।

“আমরা এই সংস্থাগুলিকে নিয়ন্ত্রিত করার জন্য চাপ দিচ্ছি,” সি 3 পি এর সাথে সিগনি আর্নাসন বলেছেন। “এই প্রযুক্তিগুলির মধ্যে কয়েকটি কীভাবে সম্ভাব্য ক্ষতিকারক তা ঘিরে আরও মানদণ্ড স্থাপন করতে হবে।”

কিশোর-কিশোরীদের উপর প্রভাব মারাত্মক, এই ছবি এবং ভিডিওগুলির মধ্যে অনেকগুলি বন্ধু বা পরিবারের কাছে প্রচারিত হয়, তবে সেগুলি ডার্ক ওয়েব এবং প্রাপ্তবয়স্কদের পর্নোগ্রাফি সাইটগুলিতেও শেষ হতে পারে৷

আর্নাসন বলেন, “অভিভাবিত কিশোর-কিশোরীদের জন্য গুরুতর আঘাতমূলক প্রতিক্রিয়া রয়েছে যা এটি করা হয়েছে, যার মধ্যে উদ্বেগ এবং বিষণ্নতা এবং আমরা যা দেখছি সব ধরণের বিষয় সহ, তাই আমাদের এটিকে আরও গুরুত্ব সহকারে নেওয়ার জন্য লোকেদের প্রয়োজন,” বলেছেন আর্নাসন৷

কিভাবে নিজেকে রক্ষা করবেন, আপনার বাচ্চাদের

বাবা-মা, শিক্ষক এবং শিশুরা AI ডিপফেক সহ যৌন নির্যাতন থেকে নিজেদের রক্ষা করতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে, সর্বাধিক বারবার পরামর্শ দিয়ে: তথ্য পান।

“প্রথমে, আপনার বাচ্চাদের সাথে কথোপকথন করুন। অনলাইনে ছবি রাখা এবং শেয়ার করার পরিণতি বুঝুন,” YouthLink Calgary Police Interpretative Centre এর সাথে তারা রবিনসন বলেছেন।

“একটি জায়গা তৈরি করুন যেখানে আপনার বাচ্চারা এই বিষয়ে কথা বলতে নিরাপদ বোধ করে।”

পিতামাতাদের তাদের সন্তানের সাথে একটি ডিভাইস শেয়ার করতে, শক্তিশালী পাসওয়ার্ড এবং দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণ এবং একটি ডিভাইসের প্রতিটি একক অ্যাপে তাদের গোপনীয়তা সেটিংস সেট আপ করা নিশ্চিত করতে উত্সাহিত করা হয়।

“অধিকাংশ অপরাধী সেই প্রযুক্তির মাধ্যমে, সরাসরি বার্তার মাধ্যমে, গেমিংয়ের মাধ্যমে আপনার সন্তানদের কাছে অ্যাক্সেস পাচ্ছে। তাদের আপনার বাচ্চাদের অ্যাক্সেস আছে, “রবিনসন বলেছিলেন।

তিনি বলেন, অভিভাবকদেরও তাদের সন্তানদের ছবি বা ভিডিও অনলাইনে শেয়ার করার বিষয়ে দুবার চিন্তা করা উচিত।

রবিনসন বলেন, “আপনি যদি কোনো পাবলিক অ্যারেনে কোনো ছবি শেয়ার করেন তাহলে আপনি গ্যারান্টি দিতে পারেন যে কেউ সেই ছবিগুলো ব্যবহার করছে… ভালো উদ্দেশ্যে নয়”।

“আপনি যদি বাথটাবে আপনার সন্তানের ছবি শেয়ার করেন, তাহলে কল্পনা করুন। আপনার কাছে সেই গোপনীয়তা সেটিংস না থাকলে শুধু কল্পনা করুন কার কাছে সেগুলি অ্যাক্সেস আছে এবং তারা সেই ফটোগুলির সাথে কী করছে৷ বাবা-মায়েদের মাঝে মাঝে বিপদ বা এমনকি তাদের বাচ্চারা অনলাইনে কী করছে সে সম্পর্কে কোনো ধারণা থাকে না।”

রবিনসন বলেছেন যে প্রযুক্তির বিকাশের সাথে সাথে পরিবারগুলির জন্য সতর্ক থাকা এবং অবগত থাকাও গুরুত্বপূর্ণ।

“আমরা যুবক এবং পিতামাতাকে যা শেখাই তা আজ পরিবর্তিত হতে পারে এবং তিন মাসে পরিবর্তিত হতে পারে, কারণ এটি খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে।”


YouthLink অনলাইন এবং সোশ্যাল মিডিয়ার ঝুঁকি এবং অনলাইন শিকারীদের বিরুদ্ধে কীভাবে নিজেদের রক্ষা করা যায় সে সম্পর্কে যুবক এবং পিতামাতা উভয়কেই প্রোগ্রাম অফার করে৷

দ্য কানাডিয়ান সেন্টার ফর চাইল্ড প্রোটেকশন এছাড়াও গ্রেড তিন থেকে আট এবং নয় থেকে 12 পর্যন্ত বিনামূল্যে অনলাইন নিরাপত্তা পাঠ অফার করে পিতামাতার জন্য উপলব্ধ নিরাপত্তা সংস্থান.



Source link