চিলিতে সূর্য পর্যবেক্ষণের জন্য একটি টেলিস্কোপ তৈরি করবে পর্তুগাল |  অ্যাস্ট্রোফিজিক্স

চিলিতে সূর্য পর্যবেক্ষণের জন্য একটি টেলিস্কোপ তৈরি করবে পর্তুগাল | অ্যাস্ট্রোফিজিক্স


পর্তুগাল চিলিতে ভূমিতে সূর্য পর্যবেক্ষণের জন্য একটি টেলিস্কোপ তৈরি করবে, যা 2025 সালে কাজ শুরু করবে, ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস সায়েন্সেস (IA) ঘোষণা করেছে, যা দূরবর্তীভাবে সরঞ্জামগুলি পরিচালনা করবে। প্রকল্পটি বৈজ্ঞানিকভাবে IA দ্বারা পরিচালিত হয়।

PoET সৌর টেলিস্কোপ, যার গম্বুজ নির্মাণ এই বছরের শেষের দিকে শুরু হবে বলে আশা করা হচ্ছে, প্যারানাল অবজারভেটরিতে ইনস্টল করা হবে, যা সূর্য সম্পর্কে ডেটা প্রাপ্ত করার অনুমতি দেবে যা “অন্য কোনো টেলিস্কোপ পেতে পারে না”।

একটি IA বিবৃতি অনুসারে, সূর্যকে “অন্যান্য সৌর-ধরনের নক্ষত্রগুলির জন্য প্রাপ্ত ডেটাকে প্রভাবিত করে এমন শব্দের উত্সগুলি সনাক্ত করতে এবং আরও ভালভাবে বোঝার জন্য” উদাহরণ হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং এটি “বিশালভাবে অনুসন্ধান এবং চরিত্রায়ন” সীমাবদ্ধ করে। গ্রহ আমাদের সৌরজগতের বাইরে পৃথিবীর অনুরূপ, বিশেষ করে আকার এবং গঠনের দিক থেকে।

PoET – Paranal solar Espresso Telescope, or Espresso Solar Telescope in Paranal – Espresso spectrograph-এ সূর্যালোক প্রবেশ করাবে, যন্ত্র VLT টেলিস্কোপে মাউন্ট করা হয়েছে যা সনাক্ত করা গ্রহ পৃথিবীর অনুরূপ, জীবনকে সমর্থন করতে সক্ষম যা আমরা জানি।

বর্তমানে, PoET চূড়ান্ত নকশা পর্যায়ে রয়েছে, চিলিতে এটির ইনস্টলেশন 2025 সালের গ্রীষ্মের আগে নির্ধারিত হয়েছে।

প্যারানাল অবজারভেটরি ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি (ESO) দ্বারা পরিচালিত হয়, একটি জ্যোতির্বিদ্যা সংস্থা যার পর্তুগাল সদস্য। প্যারানাল অবজারভেটরিতে PoET-এর ইনস্টলেশন, যা অন্যান্য টেলিস্কোপগুলিকে একত্রিত করে, ESO এবং পোর্তো বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারের মধ্যে সম্মত হয়েছিল, যা ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস সায়েন্সেসের পোর্টো হাব হোস্ট করে।



Source link