একটি মানুষ বা একটি কম্পিউটার প্রবন্ধ লিখেছেন? কিছু লেখার জন্য আপনি আর বলতে পারবেন না

একটি মানুষ বা একটি কম্পিউটার প্রবন্ধ লিখেছেন? কিছু লেখার জন্য আপনি আর বলতে পারবেন না

মার্কিন অলাভজনক সংস্থা ওপেনএআই একটি নতুন চ্যাটবট প্রকাশ করেছে। এটিকে চ্যাটজিপিটি বলা হয় এবং এটি সাধারণ কথোপকথন ছাড়াও অন্যান্য বিষয়গুলির একটি সম্পূর্ণ হোস্ট সম্পর্কে আপনার সাথে চ্যাট করতে পারে। উদাহরণস্বরূপ, বিকাশকারীদের মতে এটি ফলো-আপ প্রশ্নের উত্তর দিতে পারে বা নিজের ভুল স্বীকার করতে পারে। এই চ্যাটবট এমনকি আপনাকে একটি স্কুল প্রবন্ধ লিখতে সাহায্য করতে পারে, উদাহরণস্বরূপ, তবে এটির সীমা রয়েছে।

Jan Petružálek, Hradec Kralove বিশ্ববিদ্যালয়ের ইনফরমেটিক্স অ্যান্ড ম্যানেজমেন্ট অনুষদের একজন পিএইচডি ছাত্র, যিনি চ্যাটবটগুলিতেও কাজ করছেন, এবং আমি এখন তার ল্যাবে একটি ল্যাপটপে বসে নতুন ChatGPT পরীক্ষা করছি৷

সূর্যের ওজন কত? আমরা চ্যাটবটকে জিজ্ঞাসা করি এবং দেখি যে এটি অবিলম্বে একটি পরিশীলিত উপায়ে উত্তর দেয়। এটি পৃথিবীর ভরের সাথে ওজনের তুলনা করে উত্তরটিকে প্রসঙ্গে রাখে।

“চ্যাটবটটির বিবর্তন হল যে সাধারণত উইকিপিডিয়া থেকে পাওয়া তথ্যই যথেষ্ট হবে, অন্যদিকে সূর্যের ওজন কত হবে, কারণ লোকেদের বিষয়গুলি প্রসঙ্গে রাখতে হবে, চ্যাটবট বুঝতে পারে যে নির্দিষ্ট তথ্য প্রসারিত করা দরকার,” ব্যাখ্যা করে জান পেট্রুজালেক।

চাঁদে একটা বাড়ি?
কিন্তু OpenAI-এর এই চ্যাটবট, যার ইতিমধ্যেই এক মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে, আরও অনেক কিছু করতে পারে৷ আপনি যদি এটিকে জিজ্ঞাসা করেন যে আপনি চাঁদে একটি বাড়ি তৈরি করতে পারেন তবে এটি কতটা জটিল হবে সে সম্পর্কে একটি সম্পূর্ণ অনুচ্ছেদ লিখবে। এবং তারপর তিনি বিস্তারিত প্রসারিত করতে পারেন. এমনকি ইংরেজিতেও তিনি অক্ষরের সঠিক সংখ্যার জন্য একটি প্রবন্ধ তৈরি করতে পারেন। অনেক বিষয়ের সাথে, আপনি কখনও কখনও প্রথম বা দ্বিতীয় নজরে বলতে পারবেন না যে পাঠ্যটি একজন মানুষের দ্বারা লেখা হয়নি।

“আমি অবশ্যই মিথ্যা বলব যদি আমি বলি যে আমি বলতে পারি। আমার জন্য, এটি অবশ্যই একটি পরিশীলিত হাতিয়ার। একটি আইটি দৃষ্টিকোণ থেকে, আমি এই জিনিসগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়টি দেখতে পাচ্ছি। আমি শুধু চিন্তা করতে শুরু করছি যে ছাত্ররা জিতেছে সত্যিই এটি সক্রিয়ভাবে ব্যবহার করা শুরু করবেন না,” পেট্রুজালেক হাসলেন।

এটা নিখুঁত না
যাইহোক, বিকাশকারীরা নিজেরাই শুরু থেকেই নির্দেশ করেছেন যে এই আপাতদৃষ্টিতে উজ্জ্বল চ্যাটবটের সীমা রয়েছে এবং এর ত্রুটিগুলিও রয়েছে। প্রোগ্রামারদের মতে, এটি কখনও কখনও ভুল তথ্য তৈরি করতে পারে বা পক্ষপাতদুষ্ট বিষয়বস্তু তৈরি করতে পারে। এবং এটি একটি হোঁচট হতে পারে.

“এটি একটি অত্যন্ত সংবেদনশীল সমস্যা এবং ঠিক যেমন জাল খবর যেখানে আমি বাস্তব তথ্য গ্রহণ করি, এটি একসাথে মিশ্রিত করি, তাই ফলাফল এমন কিছু হতে পারে যা বাস্তব ডেটার উপর ভিত্তি করে তৈরি হয় তবে এটি অবাস্তব আউটপুট দেয়। এটি ঠিক একই সমস্যা তৈরি করে,” কারেল এমএলএস থেকে Hradec Kralove বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি বিভাগ আমাকে ব্যাখ্যা করে। এর কারণ হল ChatGPT ইন্টারনেটে প্রচুর পরিমাণে পাঠ্য আঁকে।

“সকল ধরণের ডাটাবেস, আলোচনার ফোরাম, সামাজিক নেটওয়ার্ক থেকে। এবং অবশ্যই, আপনি যদি এই উত্সগুলি থেকে কাঁচা ডেটা দেখেন, এতে ভুল তথ্য এবং বানোয়াট সহ সমস্ত ধরণের অনুপযুক্ত সামগ্রী রয়েছে। এটি খুব কঠিন, এমনকি একজন মানুষের জন্যও , এই ধরনের বিষয়বস্তু থেকে কোনটি সত্য তথ্য এবং কোনটি নয় তা ফিল্টার করতে।”

আমি সাড়া দেব না
যদিও OpenAI ডেভেলপারদের অভিনবত্ব কিছু উপায়ে যুগান্তকারী, এটি উদাহরণস্বরূপ, অপরাধমূলক কার্যকলাপের ধরণ সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর না দেওয়া বেছে নিতে পারে। কিন্তু কারেল এমএলএস যোগ করেছেন, আপনাকে এখনও লবণের দানা দিয়ে এই চ্যাটবটটি নিতে হবে।

“আমি লক্ষ্য করেছি যে প্রোগ্রামটি ইচ্ছাকৃতভাবে বিভিন্ন ওরাকল এবং এর মতো একইভাবে কিছু বিবৃতি তৈরি করে। তাই এটি বলে যে এটি সত্য, তবে এটি একটি জটিল সমস্যা, তাই এটি অন্য উপায়ে হতে পারে। সে একজন স্মার্টের মতো কাজ করছে পর্বত। আমি এটাকে সত্যিই একটি পরীক্ষা হিসেবে মনে করি।”