Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
আসাম NRC চূড়ান্ত তালিকা,প্রায় চল্লিশ লক্ষ মানুষ বাদ পড়েছেন এই তালিকা থেকে

আসাম NRC চূড়ান্ত তালিকা,প্রায় চল্লিশ লক্ষ মানুষ বাদ পড়েছেন এই তালিকা থেকে

Assam NRC
ছবি - সংগ্রহীত

নিউজ ডেস্ক, ৩০ আগস্ট –  NRC অর্থাৎ National Register of citizens।এই তালিকায় যাদের নাম থাকবে তাঁরাই একমাত্র গন্য হবেন ভারতীয় নাগরিক হিসেবে।নাম না থাকলে ছাড়তে হবে দেশ। এই NRC নিয়েই সরগরম আসাম তথা ভারতের রাজনীতি। আসামের প্রায় চল্লিশ লক্ষ মানুষ বাদ পড়েছেন এই তালিকা থেকে,যা নিয়ে আপাতত চূড়ান্ত উত্তেজনা গোটা আসাম জুড়ে।

কিন্তু আইনি এই প্রক্রিয়া কার্যকর হচ্ছে কেন?
পরিসংখ্যান অনুযায়ী ১৯৭০ সালে আসামের ভোটার সংখ্যা ছিল ৫,৭০১,৮০৫। ১৯৭৯ সালে মাত্র ন’বছরে প্রায় ৪৯.৭৩% বেড়ে দাঁড়ায় ৮,৫৩৭,৪৯৩। এর অন্যতম প্রধান কারণ হিসেবে ধরে নেওয়া হচ্ছে ১৯৭১ এর বাংলাদেশের মুক্তিযুদ্ধকে।এই জনবিস্ফোরণ আকস্মিক নয়।দীর্ঘদিন ধরে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের বিশাল সংখ্যক মানুষ নিজেদের জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছেন এপারে;বিশেষত আসামে। কিন্তু বাংলাদেশ থেকে আসা সেই মানুষেরা আজ আর শরনার্থী নন যদিও।তাঁরা ইতিমধ্যেই ভারতের ভোটার হয়ে গেছেন। কিন্তু বর্তমানে সরকারের এই সিদ্ধান্তে কি আরো একবার “বঙ্গাল খেদা”র ভয়াবহ স্মৃতি ফিরে আসতে চলেছে আসামে? এই NRC এর ই চূড়ান্ত তালিকা প্রকাশিত হতে চলেছে আগামী ৩১শে অগষ্ট।

আসাম সরকারের পক্ষ থেকে NRC এর চূড়ান্ত খসড়াটি প্রকাশ করা হয় ৩০শে জুলাই ২০১৮ তে।তাতে ৩.২৯ কোটি নথিভুক্ত নাম থাকলেও বাদ পড়ে প্রায় ৪০,০৭,৭০৭ জন আবেদনকারীর নাম। সেই চল্লিশ লক্ষ আবেদনকারীর মধ্যে ৩৬.২লক্ষ মানুষ আবার নতুন করে নাম নথিভুক্তির দাবী জানান।কিন্তু ২৬ শে জুন ২০১৯ এ সরকার আরো একটি সংশোধিত খসড়া প্রকাশ করে যাতে বাদ দেওয়া হয় আরো ১,০২,৪৬২ জন আবেদনকারীর নাম। চূড়ান্ত তালিকাটিতে শুধুমাত্র সেই সমস্ত ভারতীয় নাগরিকদের নামই নথিবদ্ধ থাকবে যাঁরা ১৯৭১ সালের ২৫শে মার্চের আগে থেকে আসামে বসবাস করছেন,বলে সরকার সূত্রে জানানো হয়েছে।নিকটবর্তী NRC সেবা কেন্দ্র কিংবা ডেপুটি কমিশনারেটের অফিস থেকে জেনে নেওয়া যাবে NRC তালিকায় নিজের নামের অবস্থান। শুধু অফলাইনেই না, তালিকায় নিজের নাম আছে কিনা তা দেখা যাবে নিচের লিংকে ক্লিক করেও
www.nrcassam.nic.in অথবা www.assam.mygov.in


Comments are closed.

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

অন্যান্য ওয়েবসাইটের কনটেন্টের জন্য বং-সময় সংবাদ দায়ী নয় ।