Madhubala : মধুবালার ৮৬ তম জন্মবার্ষিকী তে ডোডল দিয়ে সম্মান জানলো গুগল
Madhubala : মধুবালার ৮৬ তম জন্মবার্ষিকী তে ডোডল দিয়ে সম্মান জানলো গুগল

Madhubala : মধুবালার ৮৬ তম জন্মবার্ষিকী তে ডোডল দিয়ে সম্মান জানলো গুগল

Madhubala's 86th Birthday Celebrate Google give a Doddle
মধুবালার অভিনীত একটি সিনেমা থেকে ছবিটি সংগ্রহীত

Spread the love
জয় চক্রবর্তী, ১৪ ই ফেব্রুয়ারী : আজ বিশ্বজুড়ে প্রেমদিবস নামে পরিচিত, আর প্রেম জগৎ এর টানাপোড়নের শিক্ষা প্রেমিক প্রেমিকারা চলচ্চিত্র জগৎ থেকেই পেয়েছেন বলে অনেকরই ধারনা। চিত্রজগৎ- এর প্রেমের ঘটনা অহরহ । আজকের এই ১৪ই ফেব্রুয়ারীতে অর্থাৎ প্রেমদিবসে জন্মগ্রহণ করেছিলেন বিখ্যাত ও জনপ্রিয় চলচ্চিত্র নায়িকা মমতাজ জাহান দেহলভি আর যিনি বলিউড পাড়াতে মধুবালা নামেই পরিচিত।

মধুবালা ১৯৩৩ সালের ১৪ই ফেব্রুয়ারী দিল্লীতে জন্মগ্রহণ করেন, ১১ জন ভাই-বোনের মধ্যে মধুবালা ছিলেন পঞ্চম । বাবা আতাউল্লাহ খান ছিলেন একজন তামাক ব্যাবসায়ী এবং মা
আয়েশা বেগম ছিলেন গৃহবধূ । খুব ছোটবেলাতেই মধুবালা সহ তার পরিবার মুম্বাই চলে আসেন।

চলচ্চিত্র জগৎ-এ মধুবালা প্রথমে শিশুশিল্পী হিসেবে কাজ করেন, এবং তৎকালীন অভিনেত্রী দেবিকারানীর প্রিয় হয়ে উঠেছিলেন মধুবালা, এমনকি অভিনেত্রী দেবিকারানীই তার নাম মমতাজ থেকে মধুবালা রাখেন। দিনের পর দিন এগোতেই মধুবালার অভিনয় সিনেমা প্রেমিকদের মন কারতে থাকে। সমসাময়িক জনপ্রিয় অভিনেত্রী নার্গিস ও মীনা কুমারীর মতো খ্যাতনামা অভিনেত্রীদের বিপরীতে মধুবালাকে অভিনয় করতে দেখা যায়। ১৪ বছর বয়সে সর্বপ্রথম জনপ্রিয় ও বিখ্যাত অভিনেতা রাজ কাপুরের সাথে প্রধান নায়িকা চরিত্রে নিলকমল সিনেমা অভিনয় করেন যার পরিচালক ছিলেন কিদার শর্মা । চলচ্চিত্র জীবনে মধুবালার শ্রেষ্ঠ সিনেমা মুঘল-ই-আজম (১৯৬০)এই সিনেমার পর থেকেই মধুবালা সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছিলেন। মাত্র ২৯ বছর মধুবালা চলচ্চিত্র জগৎ -এর সাথে জড়িত ছিলেন আর এই ২৯ বছরে মধুবালা ৭০ টি সিনেমা তে কাজ করেছিলেন ।

Madhubala with her Husband Singer Kishor Kumar
বিয়ের পর কিশোর কুমারের সাথে মধুবালা।

এত জনপ্রিয়, চিত্রশিল্পীর জীবনীতেও প্রেমের ঘটনাও রয়েছে দুপাতা জুড়ে, সমসাময়িক বিখ্যাত জনপ্রিয় অভিনেতা দিলিপ কুমার ট্র্যাজেড কিং  -এর সাথে সম্পর্কে জড়িয়ে পরেন মধুবালা। তবে জানা যায়, দিলিপ কুমারের দেওয়া দুটি শর্তের জন্য মধুবালা ও দিলিপ কুমারের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই বিখ্যাত গায়ক কিশোর কুমার কে বিয়ে করেন মধুবালা। মধুবালার এক বোন লেখক ছিলেন তার লেখা মধুবালার জীবনীতে, লিখেছিলেন মধুবালা কিশোর কুমার কে বিয়ে করলেও নাকি মন থেকে ভালোবাসতেন দিলিপ কুমার কে। এই ত্রিকোন ভালোবাসার কথা শোরগোল পড়েছিলো বলিউডের পাড়ায়। বিয়ের পর মধুবালা কিশোর কুমার কে নিয়ে লন্ডনে যান । এবং জন্মগত হৃদপিণ্ডে ছিদ্র রোগাক্রান্ত হওয়ায় প্রায় নয় বছর অসুস্থতার সাথে লড়াই করে অবশেষে ১৯৬৯ সালের ২৩ শে ফেব্রুয়ারী মধুবালা শেষ নিঃশ্বাস ছারেন । মৃত্যু কালে তার বয়স ছিলো মাত্র ৩৬ বছর ।

বিখ্যাত ও জনপ্রিয় এই নায়িকার ৮৬ তম জন্মবার্ষিকীতে সম্মান জানিয়ে গুগল সার্চ ইঞ্জিন একটি ডোডল দিয়েছেন। এই ডোডল ভারতের প্রত্যেক নেটিজেনরা দেখতে পাবেন ।


Comments are closed.

© 2019 প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত | Logo-CC BY-SA 4.0

অন্যান্য ওয়েবসাইটের কনটেন্টের জন্য বং-সময় সংবাদ দায়ী নয় ।