জানেন কি বিশ্বের কোথায় কোথায় ভারতীয় হিন্দুরীতি অনুযায়ী দেওয়ালী পালিত হয়
জানেন কি বিশ্বের কোথায় কোথায় ভারতীয় হিন্দুরীতি অনুযায়ী দেওয়ালী পালিত হয়

জানেন কি বিশ্বের কোথায় কোথায় ভারতীয় হিন্দুরীতি অনুযায়ী দেওয়ালী পালিত হয়

ছবি সংগ্রহীত

ডিজিটাল ডেস্ক – দেওয়ালী কোথাও দীপাবলি নামেও পরিচিত। ভারত, পাকিস্থান, ফিজি, ঘানা, মালয়েশিয়া, মরিশাস, নেপাল, ভুটান, মায়ানমার , সিংগাপুর, শ্রীলঙ্কা ছাড়াও ত্রিনিদাদ, ট্যাবাগো তে দেওয়ালীতে সরকারী ছুটির নিয়ম রয়েছে। দেওয়ালীতে ফিজিতে ২ দিন সরকারী ছুটি দেওয়া হয়।

দেওয়ালী তে ফিজিতে চলে বুলা ড্যান্স

ফিজি হিন্দুস্থানী বংশভুতরা অবিকল হিন্দি তে কথা বলেন, এমন কি ফিজির উইকিপিডিয়া সহজ হিন্দি উচ্চারণ তবে তা ইংরেজীতে লিখা হয়।
হিন্দুস্থানীদের আচার অনুষ্ঠানের মধ্যে এই দেওয়ালী সবচেয়ে প্রাধান্য পেয়েছে। তবে দুর্গাপূজা বিদেশে কম সংখ্যক লক্ষ্যনীয়। এই দেওয়ালী প্রাধান্য পাবার মানেতে রয়েছে, রঙ্গীন রঙের আলোতে নিজের জীবন কে উৎফুল্ল করা ।

ফানুস উরিয়ে দেওয়ালী উদযাপন

ভারতীয় জন-সমাজ বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে ছড়িয়ে ছিটিয়ে তবে, দেওয়ালীতে রঙিন আলোর সাজ সজ্জ্বাতে চারিদিক উজ্জ্বল হয়ে উঠে। নাসার স্যাটেলাইটের পাঠানো এক রিপোর্টে ভারত, ফিজি, শ্রীলঙ্কা, দুবাই, টয়াবাগো, মালয়েশিয়া তে বেশি আলো দেখা যায় এই পরবে। গতকাল রাত থেকে টুইটারে #happydiwali2k18 #happydiwali টেন্ডিং এ চলে আসে। অন্য দিকে, ফেসবুকেও বিগত বছরের তুলনায় ২৫% শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে। গুগলের পক্ষ থেকে দেওয়ালীর ডোডল দেওয়ার কথা জানান তারা। ফেসবুক ব্যাবসা পাতা গুলিতে অবশ্য দেওয়ালী উপলক্ষে শুভেচ্ছা বার্তার একটি পোষ্ট তৈরির টেম্পলেট দেওয়া হয়েছে।


Comments are closed.

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত । শুধুমাত্র দাপ্তরিক লোগোটি উন্মুক্ত CC BY-SA 4.0  | অন্যান্য ওয়েবসাইটের কনটেন্টের জন্য বং-সময় দায়ী নয় ।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ - 8250897850