আদিবাসী কারাম উৎসবে মেতেছে রায়গঞ্জের বারদুয়ারী
আদিবাসী কারাম উৎসবে মেতেছে রায়গঞ্জের বারদুয়ারী

আদিবাসী কারাম উৎসবে মেতেছে রায়গঞ্জের বারদুয়ারী

ফাইল ছবি

জয় চক্রবর্তী, রায়গঞ্জ –  লোকসংস্কৃতির এক অনন্য আনন্দময় উৎসবের আনন্দে মেতেছে, উত্তর দিনাজপুর জেলার, রায়গঞ্জের বারদুয়ারিতে। আদিবাসী সম্প্রদায়ের মিলন মেলার এক নাম ‘কারাম’ উৎসব ।

মিলন মেলার আনন্দে যেমন সেজেছে, বারদুয়ারী জুনিয়ার হাই স্কুলের ময়দান, অন্যদিকে এক কথায় মাঠের চেয়ে অধিক আনন্দের সাক্ষী হতে আপামর অত্র উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর থেকে এবার হাজির হয়েছে হাজার দশেক আদিবাসী সম্প্রদায়ের শিশু থেকে প্রবীণরা।২ বৎসর যাবত এই কারাম মেলার আয়োজন করে চলেছে, বারদুয়ারী Y.M.A আদিবাসী ক্লাবের পক্ষ থেকে। বুধবার আয়োজিত এই কারাম উৎসবের উদ্বোধন করেন প্রাক্তন জেলা সভাপতি পূর্ণেন্দু দে।

Y.M.A আদিবাসী ক্লাবের সভাপতি রঞ্জন বেসরা, জানিয়েছেন ” বিগত বছরের তুলনায় এবারের, জন সমাগম প্রায় ৪ গুন বেশি। সমাজের দুঃস্থ শিশুদের জন্য সাহায্য এবং সকল আদিবাসী সহ বারদুয়ারী এলাকার সবার সাহায্য নিয়েই এই মেলা। এবারের আয়োজনে থাকছে ১২ টি দলের সাঁওতালি নাচ, থাকবে প্রত্যক দলের মধ্যে প্রতিযোগিতা নৃত্যর মান এবং এলাকাবাসির সেরা পর্যবেক্ষণের ফলকেই দলের বিজয়ী ঘোষণা করা হবে।
বিগত বছরের ন্যায় এবারেরও সেরা আকর্ষণ হিসেবে থাকছে, লোকযাত্রা অনুষ্ঠান। শিক্ষা মূলক এবং সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে সচেতনা বাড়াতেই বারদুয়ারী Y.M.A আদিবাসী ক্লাবের পক্ষ থেকে উদ্যগ নেওয়া হয়েছে এই আদিবাসী কারাম উৎসবের।


Comments are closed.

© 2019 প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত | Logo-CC BY-SA 4.0

অন্যান্য ওয়েবসাইটের কনটেন্টের জন্য বং-সময় সংবাদ দায়ী নয় ।