বাংলাদেশ প্রতি বছর এলএনজি আমদানিতে ৪৬০ মিলিয়ন ডলার সাশ্রয়ের পথে

বাংলাদেশ প্রতি বছর এলএনজি আমদানিতে ৪৬০ মিলিয়ন ডলার সাশ্রয়ের পথে

আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) বাড়ানোর পরিবর্তে, শক্তি দক্ষতা বাড়ানোর উদ্যোগ বাংলাদেশের জন্য বছরে প্রায় ৪৬০ মিলিয়ন ডলার সাশ্রয় করতে পারে এবং দেশটিকে দামি আমদানি নির্ভরতা থেকে মুক্ত করতে সাহায্য করতে পারে। এমনটাই জানানো হয়েছে ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস এন্ড ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিস (আইইইএফএ) এর এক নতুন প্রতিবেদনে।

প্রতিবেদনে মোট ৫১টি শিল্প খাতের উপর জরিপ চালিয়ে ১২৪টি গ্যাস-চালিত ক্যাপটিভ জেনারেটরের সম্মিলিত উৎপাদন ক্ষমতা প্রায় ২৫০ মেগাওয়াট (এমডব্লিউ) পর্যন্ত উন্নতির সমাধান খুঁজতে গিয়েছে যা দেশের এলএনজি চাহিদা বৃদ্ধি হ্রাস করতে পারে।

প্রতিবেদনের লেখক শফিকুল আলম, লিড এনালিস্ট – বাংলাদেশ এনার্জি, আইইইএফএ বলেন, “গ্যাসের অতৃপ্তি বাংলাদেশকে একটি মন্দ চক্রে আবদ্ধ করে ফেলতে পারে, যেখানে এলএনজির দাম ও সরবরাহের সমস্যা বৃদ্ধি পায় এবং এটি দেশের অর্থনৈতিক রূপান্তরকে ব্যাহত করতে পারে।”

২০১৮ সালে সস্তায় এলএনজি আমদানি শুরু করার পর এটি যখন নিরাপদ মনে হয়েছিল, এক বছর পরেই কোভিড-১৯ এর সাপ্লাই-চেইনের বিঘ্ন ঘটে। তারপর এসেছে গ্লোবাল জ্বালানি দামের ধাক্কা, যা ২০২২ সালে রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে উদ্ভূত হয়েছিল, এবং এটি দেশীয় অর্থনৈতিক সমস্যাগুলি দ্বারা আরও জটিল হয়েছে।

আলম বলেন, “উন্নয়নের জন্য পর্যাপ্ত শক্তি আমদানির পরিকল্পনা আন্তর্জাতিক জ্বালানি বাজারের উচ্চ মাত্রার অস্থিরতা, স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন এবং দুর্বল রাজস্ব শর্তাবলী মোকাবিলা করার জন্য প্রণীত হয়নি।”

প্রতিবেদনে বলা হয়েছে, পুরনো, কার্যকারিতা হারানো জেনারেটরগুলি বদলে আরও দক্ষ মডেলের সাথে, এবং জেনারেটর দ্বারা উত্পন্ন বর্জ্য তাপ অন্যান্য অ্যাপ্লিকেশনে ব্যবহার করে, বাংলাদেশ প্রতি বছর আমদানিকৃত এলএনজির চাহিদা ৫০.১৮ বিলিয়ন ঘনফুট বা ২১% হ্রাস করতে পারে, যা বছরে ৪৬০ মিলিয়ন ডলারের সমান।