গুগল সালে প্লে স্টোরে ২ মিলিয়ন ক্ষতিকর অ্যাপ বাধা দিয়েছে

গুগল সালে প্লে স্টোরে ২ মিলিয়ন ক্ষতিকর অ্যাপ বাধা দিয়েছে

২০২৩ সালে গুগল প্লে স্টোরে প্রকাশিত হতে যাওয়া ২.২৮ মিলিয়ন নীতি-লঙ্ঘনকারী অ্যাপগুলি ব্লক করেছে, যা নিরাপত্তা উপায়গুলির উন্নতি ও ডেভেলপার যাচাই প্রক্রিয়ার কঠোরতার ফলে সম্ভব হয়েছে। কোম্পানিটি প্রায় ২০০,০০০ অ্যাপ জমা প্রত্যাখ্যান করেছে বা ডেভেলপারদের মাধ্যমে সংশোধন করিয়েছে যাতে অবস্থান ট্র্যাকিং এবং এসএমএস অ্যাক্সেসের মতো সংবেদনশীল অনুমতিগুলির অপব্যবহার রোধ করা যায়।

কোম্পানি জানিয়েছে, প্লে স্টোরে নিরাপদ ও বিশ্বাসযোগ্য অভিজ্ঞতা প্রদান করা তাদের শীর্ষ অগ্রাধিকার, যা “ব্যবহারকারীদের সুরক্ষা করা”, “ডেভেলপারদের সুরক্ষা অভিযোগ”, “দায়িত্বশীল উদ্ভাবন বাড়ানো” এবং “প্ল্যাটফর্মের প্রতিরক্ষা বিকাশ” এই মৌলিক নীতিগুলির উপর ভিত্তি করে।

অসংখ্য নীতি লঙ্ঘন বাধা দেওয়ার পাশাপাশি, গুগল নিশ্চিত ম্যালওয়্যার বিতরণ ও অন্যান্য গুরুতর লঙ্ঘনে জড়িত ৩৩৩,০০০ ব্যাড অ্যাক্টর অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করেছে। সংগঠনের জন্য ডুন্স নম্বর সহ নতুন ডেভেলপার যাচাইকরণ প্রয়োজনীয়তা বিশ্বাস ও স্বচ্ছতা বৃদ্ধি করতে লক্ষ্য করে।

সংবেদনশীল ডিভাইস ডেটার প্রবেশাধিকার সীমিত করতে গুগল এসডিকে প্রদানকারীদের সাথে অংশীদারিত্ব করেছে এবং তার এসডিকে সূচককে প্রায় ৬ মিলিয়ন অ্যাপ পর্যন্ত বর্ধিত করেছে—এটি ডেভেলপারদের উন্নতি ও নিরাপত্তা বৃদ্ধির জন্য আরও ভাল সংযোজন পছন্দ করতে সাহায্য করে।

গুগল মাইক্রোসফট এবং মেটার সাথে লিনাক্স ফাউন্ডেশনের অধীনে পুনর্গঠিত অ্যাপ ডিফেন্স এ্লায়েন্সে যোগ দিয়েছে যাতে শিল্প জুড়ে অ্যাপ নিরাপত্তা সেরা চর্চা গ্রহণ সমর্থন করা যায়। এছাড়াও এটি প্লে স্টোরে লেবেলিং চালু করেছে যাতে ভিপিএন অ্যাপগুলি হাইলাইট করা হয় যা এলায়েন্সের স্বাধীন নিরাপত্তা পর্যালোচনার মাধ্যমে যাচাই করা হয়েছে।

প্লে স্টোরের বাইরে অ্যাপগুলি ইনস্টল করা ব্যবহারকারীদের রক্ষা করতে, গুগল প্লে প্রোটেক্ট আরও শক্তিশালী বাস্তব সময়ের স্ক্যানিং ক্ষমতা