বাংলাদেশ হচ্ছে ভোক্তা ইলেকট্রনিক্স উৎপাদনের এক কেন্দ্রবিন্দু

বাংলাদেশ হচ্ছে ভোক্তা ইলেকট্রনিক্স উৎপাদনের এক কেন্দ্রবিন্দু

সিঙ্গার বাংলাদেশের মতে, সাশ্রয়ী মজুরি কাঠামো, তথ্য প্রযুক্তি ও হালকা প্রকৌশল শিল্পের দক্ষতা এর কারণে বাংলাদেশ ভোক্তা ইলেকট্রনিক্সের উৎপাদন কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে।

দেশের একমাত্র তালিকাভুক্ত বহুজাতিক ভোক্তা ইলেকট্রনিক্স উৎপাদক প্রতিষ্ঠানটি এই মূল্যায়ন করেছে এমন এক সময়ে যখন শিল্প অপারেটরদের মতে স্থানীয়ভাবে উৎপাদিত ও সংযোজিত টেলিভিশনগুলির বাজারে ৯০ শতাংশ শেয়ার রয়েছে।

মাত্র এক দশক আগের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য পরিবর্তন, যখন বাংলাদেশ সম্পূর্ণভাবে আমদানির উপর নির্ভরশীল ছিল।

এই উৎপাদন ক্ষমতার উন্নতি সরকারের দেশীয় উৎপাদনের উপর জোর দেওয়া এবং স্থানীয় মূল্য সংযোজন বাড়ানো এবং আমদানির উপর নির্ভরতা কমানোর মাধ্যমে ত্বরান্বিত হচ্ছে, যা সম্প্রতি প্রকাশিত সিঙ্গার ২০২৩ বার্ষিক প্রতিবেদনে যোগ করা হয়েছে।

২০১০-১১ অর্থবছর থেকে সরকার আমদানি শুল্ক ও অন্যান্য কর হ্রাস করে ভোক্তা ইলেকট্রনিক্সসহ পণ্যের দেশীয় উৎপাদন উৎসাহিত করেছে, বৃদ্ধি ও বিনিয়োগ আকর্ষণের জন্য, বলেছেন শিল্প অভ্যন্তরীণরা।

প্রতি ব্যক্তি আয় এবং ব্যয়যোগ্য আয়ের বৃদ্ধি ভোক্তা ইলেকট্রনিক্সের চাহিদা বাড়াচ্ছে এবং গ্রামীণ বাজারে বৃদ্ধির সুযোগ বিদ্যমান, উচ্চ রেমিটেন্স আয়ের জন্য বলেছে সিঙ্গার।

বাংলাদেশের ভোগের গল্প আকার দিচ্ছে কয়েকটি মূল প্রবণতা, দীর্ঘমেয়াদী চাহিদার সংকেত দিচ্ছে — বড় জনসংখ্যা পুল, জনসংখ্যাতাত্ত্বিক সুবিধা, কম পণ্য প্রবেশ, প্রতিস্থাপন চাহিদা এবং নগরায়ণ, বলেছে তারা।

উন্নয়নশীল অর্থনীতির দীর্ঘমেয়াদী ভোগের ঢেউয়ে চড়ে শিল্পের ভবিষ্যৎ দীর্ঘমেয়াদী সম্ভাবনা ভালো বলে মনে হয়, বলেছে সিঙ্গার।