আওয়ামী লীগ সভাপতির সাথে আজ মার্কিন প্রতিনিধিদল ধানমন্ডির কার্যালয়ে যাচ্ছে

আওয়ামী লীগ সভাপতির সাথে আজ মার্কিন প্রতিনিধিদল ধানমন্ডির কার্যালয়ে যাচ্ছে

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী প্রতিনিধিদলের সাথে দেখা করতে ঢাকায় একটি সংবাদ ঘটনায় বলা হয়েছে। প্রতিনিধিদল তাদের রাজনৈতিক কার্যালয়ে বিকালে আসবে এবং মার্কিন প্রতিনিধিদলের দেখার জন্য তাদের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সেখানে সব কিছু পরিচ্ছন্ন করা হয়েছে। এই তথ্যটি আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান দ্বারা নিশ্চিত করা হয়েছে।

গত সোমবার, মার্কিন প্রতিনিধিদল আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের জন্য রাজনীতিক কার্যালয় শেরাটন হোটেলে এসেছিল। বৈঠক শুরু হয়েছিল সাড়ে ১২টায় এবং আড়াইটা পর্যন্ত চলেছিল। বৈঠকের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিবৃতি দিয়েছিলেন যে, মার্কিন প্রতিনিধিদল তাদের কাছে নির্বাচনের সময় ছাড় দেওয়া বা সমঝোতা করার সুযোগ কি আছে তা জানতে চাচ্ছে। তবে সাধারণ সম্পাদক তাদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সংবিধানের মধ্যে থাকা কোনো ছাড় বা সমঝোতার সুযোগ নেই।

এই বৈঠকের পরে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদল গুলশানের বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আমদানি করে। এই বৈঠকে আমরা জানতে পেয়েছি যে, মার্কিন প্রতিনিধিদলটি বিএনপি নেতাদের সঙ্গে আমদানি করতে আসে।

সপ্তম অক্টোবরে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসে। এই দলে সাতটি সদস্য ছিলেন এবং তারা পূর্বেই নির্বাচনের প্রস্তুতির জন্য বাংলাদেশে এসে গিয়েছিলেন। প্রতিনিধিদলটির সদস্যদের মধ্যে কিছু দল ছাড়ার কথা শোনা গিয়েছিল, কিন্তু এখন জানা গিয়েছে যে তারা এখনও ঢাকা ছেড়েননি।

মার্কিন প্রতিনিধিদলটি রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এর সাথে যৌথভাবে প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করছে। এই মিশনের মাধ্যমে তারা নির্বাচন প্রক্রিয়ার সঠিকতা এবং ন্যায্যতা নিশ্চিত করতে লক্ষ্য করছে।