স্বাস্থ্য: “ভুয়া রোগী” মেডিকেল শিক্ষার্থীদের শিখতে সাহায্য করার জন্য প্রশিক্ষিত

স্বাস্থ্য: “ভুয়া রোগী” মেডিকেল শিক্ষার্থীদের শিখতে সাহায্য করার জন্য প্রশিক্ষিত

মেডিকেল স্কুলগুলি সম্প্রদায়ের লোকদেরকে “মক রোগী” হিসাবে কাজ করার জন্য প্রশিক্ষণ দেয়। এই অপেশাদার অভিনেতাদের তাদের রোগ নির্ণয় এবং তারা যেভাবে পরামর্শ পরিচালনা করে তার উপর মূল্যায়ন করা শিক্ষার্থীদের সামনে রোগের লক্ষণগুলি অনুকরণ করতে বলা হয়।

এটি মেডিকেল স্টাডিজের সংস্কারের জন্য একটি মহড়া যা 2024 সালে প্রযোজ্য হবে। অ্যামিয়েন্সে, মেডিকেল স্কুলের পঞ্চম বর্ষের 200 জন শিক্ষার্থী 26 জানুয়ারী বৃহস্পতিবার একটি বিশেষ পরীক্ষা দিয়েছে। তাদের প্রত্যেককে একজন রোগীর সাথে পরামর্শ করতে হয়েছিল এবং সঠিক রোগ নির্ণয় করুন। তারা যেভাবে রোগ নির্ণয় করেছিল এবং তারা যেভাবে পরামর্শ পরিচালনা করেছিল তার উপর তাদের মূল্যায়ন করা হয়েছিল। এটি অবশ্যই একটি জাল পরামর্শ ছিল কিন্তু কে জাল পরামর্শ বলে, “ভুয়া রোগী”ও বলে।

এই রোগীদের খুঁজে বের করার জন্য, ফ্যাকাল্টি প্রায় 40 জন স্বেচ্ছাসেবক নিয়োগ করেছিল যারা এই পরীক্ষার সময় ভুয়া রোগীর ভূমিকা নিয়েছিল। এমনকি কয়েকদিন আগে তাদের একটু প্রশিক্ষণও হয়েছিল। বাস্তব জীবনে, তাদের নাম মনিক বা জিন-বার্নার্ড, কিন্তু এইবার, দৃশ্যকল্পের উদ্দেশ্যে, তারা হবে পল এবং পল, বয়স 64। তারা একই কাল্পনিক রোগীর চরিত্রে অভিনয় করতে স্বেচ্ছাসেবক, একজন নকল রোগী যে দেখতে যায়। ভার্টিগোর জন্য একজন ইএনটি ডাক্তার। “আমরা আপনাকে এই কেস সম্পর্কে পড়তে দেব,” প্রশিক্ষক ক্যারোল আমসালেম বলেছেন৷ আপনার উচ্চ রক্তচাপ রয়েছে এবং আপনার উচ্চ কোলেস্টেরল রয়েছে, তাই আপনার কাছে যে ওষুধগুলি রয়েছে, যেগুলি সম্পর্কে আপনি বেশি কিছু জানেন না, সেগুলি আপনার স্ত্রীর দ্বারা যত্ন নেওয়া হয়। আপনি যদি নামগুলি মনে না রাখেন তবে ঠিক আছে, আপনার পকেটে প্রেসক্রিপশন আছে এবং আপনি ডাক্তারকে প্রেসক্রিপশন দেবেন।”

একটি সুশিক্ষিত চরিত্র
সুতরাং এটি পল বা পল, এমন একজন রোগী যার ইতিহাস রয়েছে যা স্বেচ্ছাসেবকরা শিখে এবং পুনরাবৃত্তি করে:

– “আমার নাম পল পার্নোইট, আমি জানি আমার উচ্চ কোলেস্টেরল উচ্চ রক্তচাপ আছে, এবং এটাই।
– আপনার শেষ নাম কি কারণ এটি পরিচিত শোনাচ্ছে?
– এটা Pernoit, আমরা একই নামে যেতে.
– আর আজ আমরা কোথায়?
– তাই, আমরা পরামর্শ করছি… আপনি অ্যামিয়েন্স ইউনিভার্সিটি হাসপাতালের একজন ইএনটি বিশেষজ্ঞ।”

এই চরিত্রটি কিছু দিন পরে পঞ্চম বর্ষের মেডিকেল ছাত্রদের সামনে একজন পরীক্ষকের দ্বারা মূল্যায়ন করার সময় একটি নকল পরামর্শের সময় এই চরিত্রটি পালন করা। প্রশিক্ষক, ক্যারোল আমসালেম, পরীক্ষা করেন যে স্বেচ্ছাসেবকরা তাদের ভূমিকা ভালভাবে শিখেছে, অনিবার্যভাবে কয়েকটি ফাঁদ সহ:
– “আমি যদি সঠিকভাবে বুঝতে পারি আপনি একটি অ্যান্টিডিপ্রেসেন্ট খান, ক্যাথি?
– হ্যাঁ!
– না, আপনি অ্যান্টিডিপ্রেসেন্ট নিচ্ছেন না এবং আপনার নাম ক্যাথি নয়।
– হ্যাঁ, এটা সত্যি, আমার নাম পাওল।
-তাহলে তোমার কোষ্ঠকাঠিন্য?
– না, আমার কোনো ট্রানজিট সমস্যা নেই।”

ক্যাথি, একজন অবসরপ্রাপ্ত শিক্ষিকা, তার ভবিষ্যত ভূমিকাকে হৃদয়ে নিয়েছিলেন: “এটি আমাদের কাছে ভালভাবে ব্যাখ্যা করা হয়েছিল যে আমাদের প্রশিক্ষণে থাকা শিক্ষার্থীদের সাহায্য না করার জন্য এবং তাদের ঠেলে না দেওয়ার জন্য খুব নিরপেক্ষ থাকতে হবে।”

ম্যাগালি কুইলিকো, কৌতুক অভিনেতা এবং নাট্য প্রশিক্ষক, ইমপ্রো বক্সের সদস্য বলেছেন, “আমরা একটি পরীক্ষার সমর্থন, আমরা আসলে একটি পরীক্ষার বিষয়। আমরা ফ্রেঞ্চ কমেডিতে নই, আমরা শেক্সপিয়ার বা মোলিয়ের করি না। লক্ষ্য হল সত্যিই যতটা সম্ভব বিশ্বাসযোগ্য এবং আন্তরিক হতে হবে।”

“আপনি কাজের জন্য এসেছেন।”
ভুয়া রোগীদের সেই ম্যানিপুলেশনগুলিও দেখানো হয় যা শিক্ষার্থীরা পরীক্ষার সময় তাদের উপর করতে পারে: “আপনি আমার সামনে আপনার আঙ্গুল রাখতে যাচ্ছেন। চোখ বন্ধ করুন! আপনি আবার আপনার চোখ খুলতে পারেন! খুব ভাল। এটা ঠিক আছে, এটা মাগালি কুইলিকো ভবিষ্যত মিথ্যা রোগীদের সতর্ক করে: “আপনি খুব ভালভাবে এমন একজন ছাত্রের সাথে দেখা করতে পারেন যে আপনার সামনে কাঁদতে শুরু করে, কারণ সে ভেস্টিবুলার পরীক্ষায় সম্পূর্ণ বিরক্ত। আমি আপনাকে যা বলছি তা কঠিন, কিন্তু আপনি কাজের জন্য এসেছেন।”

ওষুধের কিছু অনুষদ ইতিমধ্যেই জাল পরামর্শের সময় তাদের ছাত্রদের মূল্যায়ন করে সাধারণত স্বাস্থ্য পেশাদারদের দ্বারা জাল রোগীদের অভিনয় করা হয়, এমিয়েন্সের স্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্র, সিমুসান্টের সমন্বয়কারী অধ্যাপক ক্রিস্টিন আম্মিরাতি ব্যাখ্যা করেন: “কখনও কখনও, যখন স্বাস্থ্য পেশাদাররা রোগীদের সাথে অভিনয় করে, আমরা জানি কি আমরা খুঁজছি এবং তাই আমরা হয় ছাত্রকে একটু সাহায্য করার প্রবণতা রাখি বা বিপরীতভাবে, তাকে একটু প্রতারণা করতে চাই। এই প্রথম কার্যকরভাবে আমরা সিমুলেটেড রোগীদের খেলার জন্য সুশীল সমাজকে ব্যাপকভাবে নিযুক্ত করেছি।”

150 জনেরও বেশি মানুষ স্বেচ্ছায়: অবসরপ্রাপ্ত, ব্যাঙ্কার, লজিস্টিয়ান, বিক্রয়কর্মী, কিন্তু প্রাক্তন অগ্নিনির্বাপক। তাদের মধ্যে ছিল ফ্লোরেন্ট, দুর্ঘটনার পর হুইলচেয়ারে। “মেডিসিনকে উন্নতি করতে হবে এবং ওষুধ আমার জন্য অনেক কিছু করেছে। আমি ওষুধে একটু সময় দিচ্ছি,” তিনি ব্যাখ্যা করেন।

“ডাক্তার-রোগীর সম্পর্কও গুরুত্বপূর্ণ।”
এই দিনে একটি নকল রোগীর ত্বকে, একটি “সিমুলেটেড রোগী”, প্রতিদিন প্রায় 75 ইউরো প্রদান করা হয়। ফ্রান্সের সমস্ত মেডিকেল স্কুলগুলিকে তাদের প্রশিক্ষণ দিতে হবে কারণ 2024 থেকে, মে মাসে, তাদের মেডিসিনের 6 তম বর্ষের শিক্ষার্থীরা এর মতো একটি জাতীয় পরীক্ষা দেবে। সুশীল সমাজ থেকে ভুয়া রোগীদের সাথে একটি পরামর্শ।

কিন্তু শেষ পর্যন্ত কি পল বা পলকে ভুগছেন? মাথা ঘোরা সত্ত্বেও চিন্তার কিছু নেই। বুদ্ধিমান ছাত্র-ডাক্তাররা উচ্চ রক্তচাপের বিরুদ্ধে তার ওষুধ খাপ খাওয়ানোর কথা ভাববে। এবং আপনি বুঝতে পেরেছেন, ২৬শে জানুয়ারী বৃহস্পতিবার অনুষ্ঠিত পরীক্ষার আগে franceinfo এই প্রতিবেদনটি সম্প্রচার না করার প্রতিশ্রুতি দিয়েছিল, আমাদের কথা শুনবে এমন ছাত্রদের কাছে রোগ নির্ণয়ের পূর্বে ক্লু প্রকাশ করবে না!